সোমবার, ০৬ মে ২০২৪, ০২:৫৭ অপরাহ্ন

যারা আমাদের ঘরে ফেরার কথা বলে, তাদেরই ঘরে ফেরা উচিৎ : আরশাদ মাদানি

যারা আমাদের ঘরে ফেরার কথা বলে, তাদেরই ঘরে ফেরা উচিৎ : আরশাদ মাদানি

স্বদেশ ডেস্ক:

যারা আমাদের ঘরে ফেরার কথা বলেন, তাদেরই ঘরে ফেরা উচিৎ বলে মন্তব্য করেছেন ভারতীয় মুসলিমদের সর্ববৃহৎ সংগঠন জমিয়তে ওলামায়ে হিন্দের প্রধান মাওলানা আরশাদ মাদানি।

তিনি বলেন, আজ যারা আমাদেরকে ঘরে ফেরার কথা বলে, তারা তো দেশের ইতিহাসই জানে না। এ দেশের ইতিহাস পর্যালোচনা করলে দেখা যায়, ওম (আল্লাহ) সর্বপ্রথম মনুকে (হযরত আদম আ.) এ দেশে পাঠিয়েছেন। তিনি মানুষের মাঝে একত্ববাদ ও ইসলামের দাওয়াত দিয়েছেন। আমরা তো ওই ইসলামের ওপরই আছি। আমরা তাই ঘরেই আছি। যারা আমাদেরকে ঘরে ফেরার কথা বলে, তাদেরই ঘরে ফেরা উচিৎ।

শনিবার নয়াদিল্লির ঐতিহাসিক রামলীলা ময়দানে জমিয়তে ওলামায়ে হিন্দের ৩৪তম বার্ষিক সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মাওলানা আরশাদ মাদানি আরো বলেন, ‘ইসলাম নতুন কোনো ধর্ম নয়। ইসলামের সূচনা আদম আ. এর মাধ্যমেই হয়েছিল। রাসূলে আরাবি সা. মক্কায় প্রেরিত হয়েছিলেন। সেখানে তখন মানবতা ছিল চরমভাবে উপেক্ষিত। মোহাম্মাদ সা. সেখানে মানবতার জয়গান গেয়েছেন। এরপর যখন নবী সা. ৪০ বছর বয়সে উপনীত হন, তখন ওমই (আল্লাহ তাআলা) রাসূল সা.-এর মাধ্যমে ওই ধর্মের প্রবর্তন করালেন, যেটা হযরত আদম আ. ভারতের মাটিতে প্রতিষ্ঠা করেছিলেন।’

তিনি আরো বলেন, ইসলাম ধর্মে যে মহান সত্ত্বাকে আল্লাহ নামে অভিহিত করা হয়, ওই সত্ত্বাকেই হিন্দুরা ওম বলে ডাকে। এখন ওম বলুন আর আল্লাহ বলুন, ইবাদতের উপযুক্ত কেবল তিনিই। তিনি ছাড়া ইবাদতের উপযুক্ত আর কেউ নেই। এটাই আমাদের আকিদা। একইসাথে আদম আ. থেকে শুরু করে সকল নবীগণের আকিদা। এ আকিদায় কোনো পার্থক্য নেই।

তিনি আরো বলেন, আমাদের সবারই মিলেমিশে থাকা উচিৎ। এগিয়ে আসা উচিৎ একে অন্যের বিপদে। পারস্পরিক সদ্ব্যবহারের জন্য ধর্ম দেখা উচিৎ নয়।

তিনি আরো বলেন, কারো প্রতি অবিচার করা বা সম্প্রীতির পরিবর্তে বৈরিতা প্রদর্শন করা আমাদের নবীর আনীত দীক্ষার পরিপন্থী কাজ।

উল্লেখ্য, জমিয়তে ওলামায়ে হিন্দ ভারতীয় মুসলমানদের সর্ববৃহৎ পুরনো প্লাটফর্ম। ব্রিটিশবিরোধী আন্দোলন থেকে এ সংগঠনটির জন্ম। উপমহাদেশের স্বাধীনতা সংগ্রামে এ দলটির ব্যাপক অবদান রয়েছে।

সূত্র : ইটিভি ভারত

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877